যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ ভাবসম্প্রসারণ

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ ভাবসম্প্রসারণ সম্পর্কে জানতেই আজকের পোস্টটিতে এসেছেন। তবে চিন্তার কোন কারণ নেই আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ
আপনি যদি যে একা সেই সামান্য, যার ঐক্য নাই সে তুচ্ছ ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত পড়তে চান তাহলে অবশ্যই আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন।

যে একা সেই সামান্য, 
যার ঐক্য নাই সে তুচ্ছ

ভাব-সম্প্রসারণঃ পৃথিবীতে যে ব্যক্তি নিঃসঙ্গ এবং একা, সে নিঃসন্দেহে অনেক অসহায়। অন্যদিকে একত্রে বসবাস করেও যাদের মধ্যে মিল নেই, ঐক্য নেই, তারা তুচ্ছ।পৃথিবীর আদিপর্বে মানুষ ছিল ভীষণ অসহায়। কারণ তখন সে ছিল একা। সভ্যতার উষালগ্নে মানুষ উপলদ্ধি করল যে, ঐক্যবদ্ধ জীবন ছাড়া এ পৃথিবীর সমস্ত প্রতিকূলতার কাছে সে তুচ্ছ। তাই মানুষ স্বীয় প্রয়োজনে নিজের শ্রেষ্ঠত্ব প্রতিপন্ন করার জন্যে গড়ে তোলে সমাজবদ্ধ জীবন, হয়ে ওঠে সামাজিক বলে বলীয়ান। 

পৃথিবীতে যে একা, সেই অসহায়। আর যে অসহায় তার সামর্থ্য নেই বললেই চলে। শক্তি বা সামর্থ্যের ক্ষুদ্রতার কারণে একক মানুষ সকলের নিকট উপেক্ষিত কিন্তু যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসীম। ঐক্যই প্রকৃত শক্তি। বিন্দু বিন্দু বৃষ্টির সমন্বয়ে সৃষ্টি হয় বিশাল জলরাশি, তদ্রূপ ক্ষুদ্র ক্ষুদ্র শক্তির সমন্বয়ে সৃষ্টি হয় অসীম শক্তি। ঠিক এমনিভাবে অনেক ব্যক্তিসত্তা যখন একতাবদ্ধ হয়ে সমষ্টির সৃষ্টি করে, তখন তাদের সমবেত শক্তি জাতীয় জীবনে বিরাট অবদান রাখতে সক্ষম হয়। 

একতার শক্তি অসম্ভবকে সম্ভবে পরিণত করে। সমগ্র জাতির মধ্যে একতা ছিল বলেই আমরা মুক্তিযুদ্ধে জয়ী হয়েছি। পাকিস্তানি শক্তিধর সশস্ত্রবাহিনীর বিপুল সৈন্যকে পরাভূত করেছি। একক কোনো শক্তি বলে তা সম্ভব ছিল না। এজন্য আমরা আমাদের ইতিহাসের দিকে তাকালে' দেখি যখন আমাদের জাতীয়, জীবনে ঐক্যের অভাব হয়েছে তখনই নানা বিপদ ও দুর্ভাগ্য নেয়ে এসেছে। শুধু জাতীয় জীবনে নয়, আমাদের সামাজিক ও পারিবারিক জীবনেও একতার প্রয়োজন। একতাবদ্ধ হয়ে আমরা যে-কোনো কাজ যত সহজে ও নির্বিঘ্নে করতে পারি একাকী তা করা সম্ভব নয়।

তাই প্রবাদ আছে যে, 'দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ।' একতাবদ্ধ হয়ে সমাজের বুকে মাথা উঁচু করে দাঁড়ানো যায়। তাই বলা হয় যে, যে একা সে সামান্য; তার দ্বারা আমরা কঠিন বা বড় কোনো কাজ আশা করতে পারি না। কোনো বড় ধরনের কাজে সফলতা লাভ করতে হলে অবশ্যই একতা বা ঐক্য একান্তভাবে প্রয়োজন। একজনের নিকট যা বোঝা, দশজনের, নিকট তা সামান্য। সুতরাং সমাজে বড় হয়ে বা সুন্দরভাবে জীবন যাপন করতে হলে অবশ্যই ঐক্যের প্রয়োজন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url