পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনার নিশ্চয়ই পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। চিন্তার কোন কারণ নেই আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ
প্রিয় বন্ধুরা পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত পড়তে চাইলে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

পথ পথিকের সৃষ্টি করে না 
পথিকই পথের সৃষ্টি করে 

ভাব-সম্প্রসারণঃ পথ সৃষ্টি হয়েছে পথিকের মাধ্যমে। মানবসভ্যতার ইতিহাস বলে, মানব সম্প্রদায়ের পদচারণাই নব নব পথের জন্য দিয়েছে। আগে থেকে পথ সৃষ্টি হয়ে থাকে নি বরং সৃষ্টিশীল মানুষ তার জীবনের গতি অক্ষুণ্ণ রাখতে এক সময় সৃষ্টি হয় পথের। পথিক জীবনচক্রে আবর্তনকারী মহা জীবনের রথ। সে গতির প্রতীক। পৃথি পথিকের পদচিহ্নে অঙ্কিত হয় পথরেখা। এই পথের নির্মাতা বা স্রষ্টা মানুষ নিজেই। মানুষ প্রয়োজনে, অপ্রয়োজনে পদচিহ্ন রাখতে রাখতে এক সময় সৃষ্টি হয় পথের। 

পথ তৈরির ক্ষেত্রে পথের কোনো ভূমিকা থাকে না বরং মানুষেরই ভূমিকা থাকে। কারণ, পথ তৈরিতে ষোলআনা কৃতিত্ব মানুষের, পথের নয়। পৃথিবীর জমিনে পথিক তার প্রয়োজনেই পথ সৃষ্টি করে। অর্থাৎ, পথকে আবিষ্কার করে। তেমনি পৃথিবীর যাবতীয় আবিষ্কার মানুষেরই, পূর্বে উপাদান হিসেবে ছিল কিন্তু মানুষ তাঁর নিজস্ব প্রয়োজনে করেছে সৃষ্টি, করেছে আবিষ্কার। 

পথ যেমন একদিনে সৃষ্টি হয় না, শত মানুষের প্রয়োজনে বার বার পদচারণা করতে করতে যেমন সৃষ্টি হয় পথের, তেমনি বহু মানুষের শ্রম, মেধা ও চেষ্টায় সৃষ্টি হয় নতুন নতুন উদ্ভাবনা, প্রয়োজনীয় আবিষ্কার। মানুষ তাঁর প্রয়োজনে শ্বাপদসংকুল বন্ধুর জমিনকে খোদাই করে করে গড়ে তুলেছে পথ, সে পথ বেয়ে এসেছে সভ্যতা। পথ তৈরি হয়েছে পথিকের অগ্রগমনের জন্যে। যাত্রা যাতে সহজতর হয় সেদিকে লক্ষ রেখেই পথের সৃষ্টি। 

কিন্তু এ পথই যে জীবনের গন্তব্যে পৌঁছে দেবে এমন কোনো নিশ্চয়তা নেই। জীবনের লক্ষ্য অর্জনের জন্যে পূর্বপ্রতিষ্ঠিত পথ সহায়ক নাও হতে পারে। গতানুগতিক পথে চললে জীবনের প্রাপ্য অনেক সময় সীমাবদ্ধ হয়ে পড়ে। তাই সেপথ পরিহার করে নতুন পথের খোঁজ করতে হবে। তাই জীবনসন্ধানী পথিকের পথ হয় স্বতন্ত্র, সে তার সাধনা দিয়ে নতুন পথের সৃষ্টি করে নেয়। 

যে মানুষ নতুন পথের খোঁজ পায় তার পক্ষে জীবনকে অর্থপূর্ণ ও সফল করে তোলা সম্ভব হয়। তাই বাঁধা পথে চলে জীবনকে সফল করা যায় না। কালে-কালান্তরে মানুষ দেশ-দেশান্তরে সমাজ ও সভ্যতার অজস্র পথ তৈরি করেছে। নতুন পথের সন্ধান করে পথ তৈরি করা আবশ্যক। তবেই জীবন ধন্য হবে, সার্থক হবে, জীবনে সফলতা আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url