প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থীরা আপনারা কি প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন কারণ আজকের পোস্টটিতে আমরা প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই আপনি যদি প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ
প্রিয় পাঠক আপনি যদি প্রাণ থাকলে প্রাণী হয় , কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত পড়তে চান তাহলে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন। চলুন শুরু করা যাক।

প্রাণ থাকলে প্রাণী হয়  
কিন্তু মন না থাকলে মানুষ হয় না 

ভাব-সম্প্রসারণঃ মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব। এই শ্রেষ্ঠত্বের কারণ হল মানুষের একটা সুন্দর মন আছে, যা আর কোনো প্রাণীর নেই। মনই মানুষকে অন্যান্য প্রাণী থেকে আলাদা করেছে।

পৃথিবীর যত প্রকার জীব আছে, তাদের প্রত্যেকেরই প্রাণ রয়েছে। শুধু এ দিক থেকে বিবেচনা করলে মানুষ আর দশটা প্রাণীর মতই একটা প্রাণী। তবে একটিমাত্র বৈশিষ্ট্যের কারণে সে সকল প্রাণী থেকে শ্রেষ্ঠ-আর তা হল 'মন'। মন আছে বলেই মানুষ সৃষ্টির সেরা জীব। মন আছে বলেই মানুষের মধ্যে ভালোবাসা আছে, কল্পনা আছে, সৌন্দর্যবোধ আছে, ধর্ম আছে। পৃথিবীর সকল পাপ-পুণ্য, ভাল-মন্দ, ধর্ম-অধর্মের পার্থক্য নির্ধারণে মানুষকে পরিচালিত করে তার মন। 

এ মন বা হৃদয় দ্বারা পরিচালিত হয়ে মানুষ সৎ কাজ করে এবং শিক্ষা, সাধনা ও অনুশীলনের মাধ্যমে মানবিক গুণাবলি আয়ত্ত করে সত্যিকারের মানুষ হয়ে গড়ে ওঠে। তখন অন্যান্য প্রাণী থেকে সে আলাদা হয়ে যায় এবং দৈনন্দিন জীবনের দ্বন্দ্ব-সংঘাত, হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, স্বার্থচিন্তা, কুমন্ত্রণা প্রভৃতির ক্লেদাক্ত সংস্পর্শ থেকে নিজেকে মুক্ত রাখে। এই সুন্দর মনের কারণেই মানুষ আজ সভ্যতার চরম শিখরে পৌঁছতে পেরেছে। মানুষ তার মন দিয়ে সাধনা করে জীবনের বিচিত্র বিকাশ ঘটায়। যা অন্য কোনো প্রাণী পারে না। 

আবার কোনো প্রাণীই নিজেকে জানে না, কিন্তু মানুষ নিজেকে জানে। আর এটা সম্ভব হয় তার মনের মাধ্যমেই। তাই সকল প্রাণীর ওপরে মানুষের স্থান ও মর্যাদা। যে কেবল মানুষের আকৃতি নিয়ে পশুর মতো কাজ করে, পশুসুলভ আচরণ করে, যার মধ্যে মানবতাবোধ, সত্যনিষ্ঠা, ঔদার্য, সৎবিবেচনাবোধ, বিবেক-বুদ্ধি ইত্যাদি নেই তাকে সত্যিকারের মানুষ বলা চলে না। তাই মানুষ হতে হলে শুধু প্রাণ থাকলেই চলবে না, প্রাণ ও মনের যুগপৎ বৈশিষ্ট্যের মাধ্যমে মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হবে-তবেই মানুষ।

মন বা হৃদয়ই মানুষকে বিশিষ্টতা দান করে। মানুষ জ্ঞান, বুদ্ধি, বিদ্যা ও সুকোমল বৃত্তির অধিকারী। সে পরার্থে আত্মোৎসর্গ করতে পারে। এগুলো পশুদের নেই। মানুষ এ জন্য সৃষ্টির শ্রেষ্ঠ জীব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url