সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকের পোস্টটিতে আমরা সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে উক্ত ভাবসম্প্রসারণ সম্পর্কে তুলে ধরার চেষ্টা করব। তাই তোমরা যদি সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে সম্পর্কে জানতে চাও তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়।
সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে
প্রিয় বন্ধুরা, তোমরা যদি সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে এ সম্পর্কে বিস্তারিত জানতে চাও তাহলে মনোযোগ সহকারে পোস্টটি পড়ো।

সবুরে মেওয়া ফলে - যে সহে সে রহে

ভাব-সম্প্রসারণঃ সহিষ্ণুতা একটি মহৎ গুণ। জীবনে প্রতিষ্ঠিত হতে হলে সহনশীলতার কোনো বিকল্প নেই। জীবনের এমন কোনো ক্ষেত্র নেই যেখানে ধৈর্য ধরতে হয় না।

জীবন পুষ্পশয্যা নয়। পৃথিবীতে জীবনের চলার পথ কণ্টকাকীর্ণ। এখানে প্রতি পদেই রয়েছে বাধা-বিপত্তি সংঘাত। আমাদের সংসারে দুঃখ আছে, বিপদ আছে, লাঞ্ছনা ও অপমানও আছে। এখানে ভয়ের ও বিপদের ভ্রুকুটি আছে, নৈরাশ্যের বেদনা আছে, পরাজয়ের দুঃসহ গ্লানি আছে এবং শোক ও দুঃখের হৃদয়বিদারক আঘাত আছে। 

এ সব বিরুদ্ধশক্তির সঙ্গে সহনশীলতার মাধ্যমেই যুদ্ধ করে জয়ী হতে হবে। জীবনের সর্বক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে মানুষকে ধীরস্থিরভাবে ও ধৈর্য ধরে সুচিন্তিত পদক্ষেপ না নিলে বিপদ-বাধা মোকাবেলায় মারাত্মক ভুল হয়ে যেতে পারে এবং তার জন্যে যথেষ্ট মাশুল দিতে হয়। পক্ষান্তরে ধৈর্য ও সহনশীলতার সঙ্গে সমস্যা মোকাবেলা করলে তাতে কোনো বিপদের সম্ভাবনা তো থাকেই না, বরং সাফল্য আসে। 

বিপদের বাধা জয় করার মধ্যেই আছে সার্থকতা, আছে মনুষ্যত্বের বিজয়গৌরব। দুঃখ-শোকের আঘাতে মানুষের সুপ্ত মনুষ্যত্ব অম্লান গৌরবে জেগে ওঠে। আগুনে পুড়ে সোনা যেমন খাঁটি হয়, দুঃখ-দুর্দশার আঘাতে আমাদের মনও ক্লেদমুক্ত হয়। আমাদের জীবনের প্রতি পদক্ষেপেই ধৈর্য ও সহনশীলতার প্রয়োজন। সহনশীলতা না থাকলে সংসার বন্য-প্রবৃত্তিতে পরিণত হতো। তাই জাতি হিসেবে টিকে থাকতে হলে প্রয়োজন সহিষ্ণুতার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url