চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ(৩০০+ শব্দের)

আমরা সকলেই জানি চরিত্র মানব জীবনের মুকুটস্বরূপ। তবে চরিত্রহীন মানুষ পশুর সমান। এ সম্পর্কে অনেকেই জানে। প্রিয় শিক্ষার্থীরা আপনারা অনেকে জানতে চেয়েছেন চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ সম্পর্কে। তবে চিন্তার কোন কারণ নেই আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ
প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই উক্ত ভাবসম্প্রসারণটি পড়তে আজকের পোস্টটিতে এসেছেন। তাই আপনি যদি চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

চরিত্র মানুষের অমূল্য সম্পদ

ভাব-সম্প্রসারণঃ চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ। চরিত্রের গুণেই মানুষ মর্যাদাবান হয়ে ওঠে। চরিত্রহীন ব্যক্তি পশুর সমান। তাকে সবাই ঘৃণা করে। মূলত যার চরিত্র নেই তার কিছুই নেই।মানুষের সামগ্রিক আচরণের সমষ্টিই তার চরিত্র। একজন মানুষ কতটা ভালো বা কতটা মন্দ তা শনাক্ত করা হয় তার সামগ্রিক চরিত্র দিয়েই। স্বকীয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে মানুষ মর্যাদা লাভ করে, সমাদৃত হয়। চরিত্র ব্যক্তির অভ্যন্তরীণ সৌন্দর্য। 

নারীদের ক্ষেত্রে অলংকার যেমন তার রূপের মাধুর্যকে বাড়িয়ে দেয়, তেমনি ব্যক্তির আচার-আচরণ; কথাবার্তা, রুচি, জ্ঞান ও বুদ্ধি, সততা, ন্যায়নিষ্ঠা ইত্যাদি তার চরিত্রের অমূল্য সম্পদ। সুন্দর ও শোভন চরিত্রের মানুষকে সবাই শ্রদ্ধা করে, ভালোবাসে, মর্যাদা দেয়। অপরদিকে চরিত্রহীন ব্যক্তিকে কেউ বিশ্বাস করে না, মর্যাদাও দেয় না। লক্ষ টাকার সম্পদ নষ্ট হলেও আবার ফিরে পাওয়া সম্ভব, কিন্তু চরিত্র একবার হারালে তা কোটি টাকার বিনিময়েও ফেরত পাওয়া সম্ভব নয়। ইংরেজিতে তাই বলা হয়-

"When money is lost Nothing is lost. 
When health is lost Something is lost. 
When character is lost Everything is lost."


মানুষ ধনসম্পদ, অর্থবিত্ত পরিশ্রমের দ্বারা, বুদ্ধি ও অধ্যবসায়ের দ্বারা একটু কষ্ট হলেও অর্জন করতে পারে। কিন্তু মানব চরিত্রের মহৎ গুণাবলীর অধিকারী হতে হলে মানুষকে করতে হয় কঠিন পরিশ্রম ও সাধনা। ধন-সম্পদের দ্বারা একজন মানুষ ধনী হতে পারে, তবে ধনী বা সম্পদশালী ব্যক্তিমাত্রই মানুষের শ্রদ্ধা অর্জন করতে পারে না। চরিত্র মানুষকে যেমন শ্রদ্ধার আসনে নিয়ে যায়, তেমনি মানবজীবনের শ্রেষ্ঠ আসনের গৌরবে দীপ্ত করে। 
মহৎ মানুষের চরিত্র এক কঠিন ধর্মের মতো। কোনো কলুষতা, অন্যায়, অকল্যাণ চরিত্রবান মানুষকে স্পর্শ করতে পারে না। চরিত্র মানুষকে দেয় মানসিক বল, দেয় নীতির ঐশ্বর্য। এই বল ও ঐশ্বর্য রাজমুকুটের চেয়ে কম মূল্যবান নয়। পৃথিবীতে আবির্ভূত মহাপুরুষদের জীবনের দিকে তাকালে আমরা দেখতে পাই, তাঁরা কেউ ঐশ্বর্যশালী ছিলেন না, বরং ঐশ্বর্যকে তাঁরা পদধূলিতে লুণ্ঠিত করেছেন। 

তাঁরা ছিলেন মানবজাতির জন্য অনুসরণীয় মহৎ চরিত্রের অধিকারী। পার্থিব ধনসম্পদের চেয়ে চরিত্রের মূল্য অনেক বেশি। মানবজীবনে চরিত্রের মতো বড় অলংকার আর কিছু নেই। চরিত্রকে তাই মাথার মুকুটের সঙ্গে তুলনা করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url