বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ(২০০+ শব্দের)

জ্ঞান আহরণের সর্বশ্রেষ্ঠ উপায় হচ্ছে বই পড়া। তবে অনেকেই মনে করে বই কিনলে দেউলিয়া হয়ে যায়। এটি ভুল কথা। জ্ঞান আহরণে সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে বই। যেখানে আপনি সকল ধরনের তথ্য ও জ্ঞান লাভ করতে পারবেন। প্রিয় শিক্ষার্থীরা আপনারা নিশ্চয়ই বই কিনে কেউ দেউলিয়া হয় না এ সম্পর্কে জানতে পোস্টটিতে এসেছেন। আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।
বই কিনে কেউ দেউলিয়া হয় না
বই কিনে কেউ দেউলিয়া হয় না ভাব সম্প্রসারণ টি সম্পর্কে জানতে আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে বুঝতে পারবেন বইয়ের মূল্য কতটা।

বই কিনে কেউ দেউলিয়া হয় না 

ভাব-সম্প্রসারণঃ জ্ঞান আহরণ করার আশা নিয়ে মানুষ বই কেনে। আর এই বই কেনার জন্য যে অর্থ ব্যয় হয়, অর্জিত জ্ঞানের তুলনায় তা খুব নগণ্য।বই মানুষের জ্ঞানচক্ষু খুলে দিয়ে মনের জগতকে প্রসারিত করে। কূপমণ্ডুকতা থেকে বেরিয়ে আসার জন্য বই অগ্রণী ভূমিকা পালন করে। বিশ শতকের সূচনায় মুসলিম সাহিত্য সমাজের দার্শনিকগণ বলেছিলেন, 'জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব'। 
তাঁদের ধারণা অনুযায়ী জ্ঞানের সীমানা বাড়াতে, বুদ্ধিকে বন্ধনহীন করতে, আর মানুষের মুক্তি আনতে বই পড়ার কোনো বিকল্প নেই। সব মানুষই খাদ্য, বস্ত্র, আশ্রয়, চিকিৎসা ইত্যাদি মৌলিক প্রয়োজনে অর্থ ব্যয় করে। মৌলিক চাহিদা পূরণের পর অতিরিক্ত টাকা ব্যয় করার আরো অনেক উপায় আছে। এর মধ্যে সবচেয়ে ভালো উপায়- বই কেনা। বই কিনে কেউ নিঃস্ব হয় না। কারণ, একটা বইয়ের অর্থমূল্য বেশি নয়। 

বরং একটি বই কিনতে যে অর্থের প্রয়োজন হয়, তার চেয়ে অনেক বেশি অর্থ অনেকে অন্যান্য কাজে ব্যয় করে থাকে। ব্যক্তিকে আলোকিত করতে একটি বই যেভাবে ভূমিকা রাখে, তাতে বই কেনার ব্যাপারে কার্পণ্য করা বোকামি। একটা বই অনেক সময়ে মানুষের জীবনকে পর্যন্ত বদলে দিতে পারে।বই মানুষের প্রকৃত বন্ধু। তাই নিজেকে সমৃদ্ধ করতে বই কেনার ও তা পড়ার কোনো বিকল্প নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url