রাতযত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাবসম্প্রসারণ

প্রিয় শিক্ষার্থী আপনারা কি রাতযত গভীর হয় প্রভাত তত নিকটে আসে উক্ত ভাবসম্প্রসারণটি পড়তে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টটির মাধ্যমে আমরা আপনাদের জন্য রাতযত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাবসম্প্রসারণটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
রাতযত গভীর হয় প্রভাত তত নিকটে আসে ভাবসম্প্রসারণ
প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা যদি উক্ত ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

রাতযত গভীর হয় 
প্রভাত তত নিকটে আসে 

ভাব-সম্প্রসারণঃ সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন। এ দু'টি আমাদের জীবনে পালাক্রমে আসবেই। তাই কখনো হতাশ হওয়া যাবে না। দুঃখ এলোও ভেঙে পড়া যাবে না, কারণ দুঃখের আড়ালেই সুখ লুকায়িত, থাকে। আকাশ যখন মেঘাচ্ছন্ন থাকে এবং সূর্য যখন মেঘের আড়ালে ঢাকা পড়ে তখন সূর্যের প্রখর আলো সত্ত্বেও পৃথিবী অন্ধকারে ঢেকে যায়। অমাবস্যার গভীর আঁধারেও চাঁদের আলো হারিয়ে যায়। কিন্তু এটা ক্ষণস্থায়ী, সাময়িক ব্যাপার মাত্র। 

কেননা কিছুক্ষণ পর আবার মেঘ সরে যাবে, অমাবস্যা কেটে যাবে, তখন সূর্য তার প্রখর আলোয় পৃথিবী আলোকিত করবে এবং চাঁদ তার স্নিগ্ধ আলোয় সারা পৃথিবীকে উদ্ভাসিত করে দিবে। মানুষের জীবন ও তেমনি। মানুষের জীবন হলো সুখ এবং দুঃখ দিয়ে গাঁথা এক বিচিত্র মালার মতো। নিরবচ্ছিন্ন সুখ কিংবা নিরবচ্ছিন্ন দুঃখ কোনোটাই মানুষের জীবনে স্থায়ী হয় না। তার জীবনে যখন আসে দুঃখের অমানিশা, দুঃখ-বেদনা তখন অসহ্য বোধ হয়। 

মনে হয় সেই দুঃখ- রজনীর বুঝি শেষ নেই। কিন্তু অবশেষে তার দুঃখ- বেদনার সেই অমানিশার অবসান হয়। পূর্বদিগন্তে উদিত হয় সুখের সূর্য। কাজেই দুঃখ-কষ্ট, বিপদ-বাধা সাময়িক। তা দেখে মানুষের ভয় পাওয়া বা বেদনায় ভেঙে পড়া উচিত নয়। তাই আকস্মিক দূর্যোগ ও বিপদে ভেঙে না পড়ে প্রতিকূলতা মোকাবেলায় ধৈর্য ধরতে হয় দৃঢ়চিত্তে। বিপদ-বাধাকে জয় করার জন্যে নিতে হয় সংগ্রামের প্রস্তুতি। তাই জীবনে অমারাত্রির কালো আঁধার দেখে শঙ্কিত হওয়ার কারণ নেই। 

কারণ, নিকষ কালো অন্ধকারই কেবল মানুষের জীবনে অনিবার্য সত্য নয়, সেই আঁধারের বুকেই আবার উদিত হয় অস্তমিত চাঁদ আর রাতের পরেই প্রভাত সূর্যের আবির্ভাব ঘটে। মানুষের জীবনেও তেমনি দুঃখের আঁধারে সুখের আলো লোপ পায়, কিন্তু তা ক্ষণিকের জন্যে। দুঃখের পর সুখ আসতে বাধ্য।স্বাভাবিকভাবেই মানুষের জীবন সংঘাতপূর্ণ, তবুও হতাশ হওয়ার কিছু নেই। বরং ভেঙে না পড়ে ধৈর্যের সাথে দৃঢ়ভাবে এগিয়ে যেতে পারলেই জীবন হয়ে উঠবে সার্থক ও সাফল্য মণ্ডিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url