বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ(২০০+ শব্দের)

প্রিয় শিক্ষার্থীরা আপনারা কি বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন কারণ আজকের পোস্টটিতে আমরা বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। তাই আপনি যদি বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ
প্রিয় পাঠক আপনি যদি বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ সম্পর্কে বিস্তারিত পড়তে চান তাহলে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকুন। চলুন শুরু করা যাক।

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে 

ভাব-সম্প্রসারণঃ সৌন্দর্য প্রকৃতির এক দুর্লভ উপাদান। আর এই সৌন্দর্য মোটেও নিরপেক্ষ নয়। সৌন্দর্য কোথায় বিশিষ্টতা অর্জন করতে সক্ষম তা প্রকৃতিই নির্ধারণ করে দেয়। এর ব্যতিক্রম ঘটলে সৌন্দর্য স্নান হয়ে যায়। পৃথিবীর প্রত্যেকেরই একটি নিজস্ব আবাসন আছে। সেই নির্দিষ্ট আবাসস্থলে তার্কে যথার্থ মানায়, সেখানে তার স্বাভাবিক এবং প্রকৃত সৌন্দর্য বিকশিত হয়। 

বস্তুত প্রকৃতির নিয়মে যা স্বাভাবিক তাই সুন্দর। মায়ের কোলে শিশুকে যেমন সুন্দর দেখায় অন্য কারো কোলে শিশুকে তত সুন্দর মানায় না। এজন্য অনেক বড় বড় শিল্পী মা ও শিশুর ছবি এঁকেছেন, যেখানে শিশুকে মাতৃক্রোড়েই দেখানো হয়েছে। লিওনার্দো দা ভিঞ্চি এবং পাবলো পিকাসো ছাড়াও আরও অনেক ক্লাসিকাল ও আধুনিক শিল্পী শিশুকে মাতৃক্রোড়েই স্থান দিয়েছেন। তাছাড়া নিরাপত্তার দিক থেকেও মায়ের কোলই শিশুর উপযুক্ত স্থান। 

পক্ষান্তরে, বন্য প্রাণীদের বনে যেমন সুন্দর দেখায়, লোকালয়ে তাদের সৌন্দর্য তত বিকশিত হয় না। কেননা লোকালয়ে তারা নিরানন্দ হয়ে পড়ে। তাদের আনন্দ থাকে না বলে তাদের স্বাভাবিক সৌন্দর্য ক্ষুণ্ণ হয়। কাজেই প্রাকৃতিক নিয়মে যে যেখানে মানানসই, তাকে সেখানেই থাকতে দেয়া উচিত। তাই প্রবাদ রয়েছে, "যার যেখানে স্থান, তাকে সেখানেই থাকতে দাও।" কেননা যে যেখানে, যে পরিবেশে প্রতিপালিত হয়, তাকে সেখানেই সুন্দর মানায়।

অস্থানে, কৃত্রিমভাবে যতই তাকে পরিচর্যা করা হোক তার স্বাভাবিক বিকাশ ও বৃদ্ধি ঘটবে না। পাখিকে যতই সোনার খাঁচায় রেখে বুলি শেখানো হোক, সেটা পাখির জন্য কারাগার। ফুল যতক্ষণ গাছের ডালে প্রস্ফুটিত, ততক্ষণ তার মধ্যে স্বর্গীয় সৌন্দর্য থাকে, কিন্তু বোঁটা থেকে ছিঁড়লে ফুলের সেই স্বাভাবিক সৌন্দর্য আর থাকে না।স্বাভাবিক স্থানে বস্তুর স্বাভাবিক বিকাশ ঘটে। তাকে স্থানান্তর করলে পরিবেশের ভারসাম্য যেমন নষ্ট হয়, তেমনি সৌন্দর্যেরও হানি ঘটে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url