নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা পুরে কি আশা?

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনাদের জন্য আজকের পোস্টটিতে আমরা আলোচনা করছি নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা পুরে কি আশা? উক্ত ভাবসম্প্রসারটি। যা অনেক সময় অনেক ক্লাসের পরীক্ষাতে এসে থাকে। যদি আপনি ভাবসম্প্রসারণটি সহজ ভাবে বুঝতে এবং পড়তে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা পুরে কি আশা
প্রিয় শিক্ষার্থীরা তোমরা উক্ত ভাব সম্প্রসারণ পড়তে চাইলে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করি তোমাদের ভালো লাগবে।

নানান দেশের নানান ভাষা
বিনা স্বদেশী ভাষা পুরে কি আশা?

ভাব-সম্প্রসারণঃ পৃথিবীর প্রতিটি মানুষের কাছে তার মাতৃভাষাই সর্বশ্রেষ্ঠ। অন্যান্য ভাষা যতই সহজ হোক না কেন, পরিপূর্ণভাবে মনের ভাব প্রকাশের জন্য মাতৃভাষার কোন বিকল্প নেই।মাতৃভাষা যে-কোন মানুষের অস্তিত্ব ও আত্মপ্রকাশের অবিকল্প একটি বাহন। 

পৃথিবীতে এক দেশের মানুষের সাথে অন্য দেশের মানুষের যেমন চেহারার পার্থক্য রয়েছে, তেমনি ভাষার পার্থক্য রয়েছে। নানান ধরণের চেহারার মতো পৃথিবীতে রয়েছে নানান জাতির মানুষের নানান ভাষা। মানুষ যে দেশে জন্ম গ্রহণ করে এবং পিতামাতা যে ভাষা ব্যবহার করে, সেটাই তার মাতৃভাষা। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, 'শিক্ষায় মাতৃভাষা মাতৃদুগ্ধ স্বরূপ'। মাতৃদুগ্ধ যেমন শিশুর পক্ষে পুষ্টিকর, বিদ্যাশিক্ষার ক্ষেত্রে মাতৃভাষা তেমন সর্বোৎকৃষ্ট মাধ্যম। 

আমরা মাতৃভাষার সাথে সাথে অন্য ভাষাও আয়ত্ত করি। কিন্তু অন্য ভাষার কিছু বুঝতে হলেও মাতৃভাষার মাধ্যমেই করে থাকি। মাতৃভাষাকে অবজ্ঞা করে অন্য ভাষায় কেউ কোনদিন তার প্রতিভার বিকাশ ঘটাতে পারে না। মাইকেল মধুসূদন দত্ত তার উৎকৃষ্ট প্রমাণ। তাই মানুষ বিদেশি ভাষায় যতই দক্ষতা অর্জন করুক, মাতৃভাষার ন্যায় এমন সাবলীলভাবে মনের ভাব প্রকাশ করা বিদেশি ভাষায় সম্ভব নয়। 

মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করতে মানুষ যতটা স্বাচ্ছন্দ্যবোধ করে এবং আনন্দ পায়, অন্য ভাষায় তা অসম্ভব। কারণ মাতৃভাষার সঙ্গে রয়েছে তার আত্মিক সম্পর্ক। এ অবিচ্ছেদ্য সম্পর্কে তার আনন্দ-বেদনা, আবেগ-আকাঙ্ক্ষা, স্বপ্ন-কল্পনার সঙ্গে জড়িয়ে থাকে মাতৃভাষা। মাতৃভাষা মানুষের অস্তিত্বের মহৎ অবলম্বন। তা দেশ ও জাতির সঙ্গে গড়ে তোলে অবিচ্ছেদ্য সাংস্কৃতিক বন্ধন। 

মাতৃভাষায় কথা বলে যে আনন্দ, আত্মতৃপ্তি আর প্রশান্তি অনুভব করা যায়, বিদেশি ভাষায় কথা বলে হৃদয়ের সেই তৃষ্ণা কিছুতেই মেটে না।মা ও মাতৃভূমি যেমন সকলের কাছে সবচেয়ে প্রিয়, তেমনি মাতৃভাষাও সমান প্রিয়। কেননা, মাতৃভাষাই হৃদয়ের অনুভূতি প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যম।

শেষ কথা

আশা করছি শিক্ষক ও শিক্ষার্থী বন্ধুরা আপনারা নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা পুরে কি আশা? উক্ত ভাব সম্প্রসারণ টি সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন এবং পড়তে পারলেন। এ ধরনের আরো ভাব সম্প্রসারণ পড়তে চাইলে ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url