স্বদেশের উপকারের নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেইজন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা অনেকেই আমাদের কাছ থেকে স্বদেশের উপকারের নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেইজন উক্ত ভাবসম্প্রসারণটি সম্পর্কে জানতে এবং দেখতে চেয়েছেন। তাই আমরা আজকের পোস্টটিতে স্বদেশের উপকারের নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেইজন ভাবসম্প্রসটি তুলে ধরার চেষ্টা করব।
স্বদেশের উপকারের নাই যার মন কে বলে মানুষ তারে পশু সেইজন
উক্ত ভাব সম্প্রসন টি সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

স্বদেশের উপকারে নেই যার মন
কে বলে মানুষ তারে, পশু সেই জন।


ভাব-সম্প্রসারণঃ স্বদেশ ও স্বজাতির কল্যাণে যে নিবেদিত প্রাণ নয় এবং দেশ ও জাতির বিপদে যার প্রাণ কাঁদে না তাকে কখনোই মানুষ হিসেবে গণ্য করা যায় না, সে পশুর সমান। দেশপ্রেম মানুষের মহান বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম। যে দেশের ভূখন্ডে মানুষ জন্ম নেয়, যে দেশের আলো বাতাস ধূলিকণায় তার নিশ্বাস-প্রশ্বাস মিশে আছে, যে দেশের ধর্ম, ভাষা, পালাপার্বণে তার একাত্ম হওয়ার আকুতি ও মুক্তি, সে দেশই হল তার স্বদেশ। সে দেশের মানুষই তার স্বজন। 

আর সে দেশের প্রতি তার প্রেম-প্রীতি, ভালোবাসাই হল তার স্বদেশ প্রেম। দেশ ও জাতির সেবায় নিজেকে উৎসর্গ করার মাঝেই মানবজীবনের সার্থকতা নিহিত। স্বদেশের উপকার ও কল্যাণের প্রতি যার দায়িত্ববোধ নেই, দেশের সমূহ অকল্যাণ দেখেও যার হৃদয় ব্যথিত হয়ে ওঠে না, সে সত্যিকার মানুষ হতে পারে না। তার এবং পশুর মধ্যে কোনই পার্থক্য নেই। অপরদিকে, যারা স্বদেশের উপকার ও দেশ রক্ষার জন্য জীবন বিসর্জন দেন, তাঁরা কখনো মরেন না।

বরং প্রতিটি মানুষের হৃদয়ে অমর হয়ে থাকেন যুগ যুগ ধরে। যেমন অমর হয়ে আছেন- রফিক, জব্বার, সফিক, সালাম ও আসাদ সহ স্বাধীনতা আন্দোলনের বীর শহীদেরা। দেশের জন্য ত্যাগ স্বীকার করার মানসে সবার জীবন গড়ে তোলা উচিত। তাই স্বদেশের উপকার করতে গিয়ে মনের সংকীর্ণতা দূর করতে হবে। দেশ যত ক্ষুদ্র বা যত দরিদ্রই হউক না কেন, সত্যিকার দেশ প্রেমিকের কাছে তার জন্মভূমিই সবার সেরা। তাদের একটাই প্রার্থনা, 'আমার এই দেশেতে জন্ম যেন, এই দেশেতেই মরি।' 

কিন্তু যারা আত্মকেন্দ্রিক, কেবল নিজের স্বার্থ চিন্তায় বিভোর থাকে, তারা মানুষ নামের কলঙ্ক। দেশপ্রেমহীন বিবেক বর্জিত এ মানুষগুলো পশুর তুল্য। পশুর যেমন খাওয়া-দাওয়া ছাড়া অন্য কোন চিন্তা থাকে না; উপলব্ধিহীন এ মানুষগুলো তেমনি। একটি মহৎ গুণ হিসেবে প্রত্যেক মানুষের মধ্যেই দেশপ্রেম থাকা উচিত। সত্যিকার মানুষ হতে হলে অবশ্যই দেশকে প্রাণের চেয়েও বেশি অলোবাসতে হবে।

শেষ কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করছি আপনারা কাঙ্খিত ভাব সম্প্রসারণটি পড়তে পেরেছেন এবং তা সম্পর্কে জানতে পেরেছেন। আপনারা অন্যান্য সহপাঠীদের ভাব সম্প্রসারণটি সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন এবং এ ধরনের শিক্ষামূলক ভাব সম্প্রসারণ ও রচনা জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url