ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা নিশ্চয়ই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। জাতিকে কেউ উন্নতি করতে চাইলে অবশ্যই প্রয়োজন শিক্ষা। তাই আমার আজকের পোস্টটিতে শিক্ষাই জাতির মেরুদন্ড অথবা শিক্ষাই জাতির উন্নতির পূর্বশত ভাবসম্প্রসারণটি সম্পর্কে আলোচনা তুলে ধরার চেষ্টা করব। শেষ পর্যন্ত জানতে আমাদের সাথেই থাকুন।
ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড
শিক্ষায় জাতির মেরুদন্ড এই ভাবসম্প্রসারণটি বেশিরভাগ পরীক্ষায় এসে থাকে তাই শিক্ষার্থী বন্ধুরা আপনারা এই ভাবসম্প্রসারণটি মনোযোগ সহকারে পড়বেন।

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

ভাব-সম্প্রসারণঃ একটি জাতির বিকাশ ও উন্নয়নের জন্য শিক্ষার ভূমিকা অপরিহার্য। শিক্ষাকে জাতির মেরুদণ্ড বলা হয়। মেরুদণ্ড ছাড়া যেমন কোন প্রাণী উঠে দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে আরোহণ করতে পারে না।

শিক্ষা জাতির প্রধান চালিকাশক্তি। শিক্ষাহীন মানুষ পশুর সমান। নিরক্ষর মানুষ সমাজের জন্য শুধু বোঝা নয়, দেশের অগ্রগতির পথেও বাধাস্বরূপ। জীবন ছাড়া দেহের যেমন মূল্য নেই, শিক্ষা ছাড়া তেমনি জীবনেরও কোনো মূল্য নেই। যে ব্যক্তি শিক্ষা থেকে বঞ্চিত তার মনুষ্যজীবন ব্যর্থ। তাকে চরম দুর্ভাগ্যের মধ্য দিয়ে জীবন কাটাতে হয়। জ্ঞান-বিজ্ঞানের আলোয় আলোকিত নয় বলে পদে পদে সে অন্ধকার দেখে। চোখ থাকতেও সে অন্ধের মতো বিশ্বের সঙ্গে সম্পর্কহীন জীবনযাপন করে। 

শিক্ষা-বিবর্জিত মানুষ জাতিকে পিছিয়ে দেয়, জাতিকে পরিণত করে ন্যুজ, গর্বহীন, দীপ্তিহীন জনগোষ্ঠীতে। বস্তুত ব্যক্তি ও জাতীয় জীবনের উন্নতি ও অগ্রগতির জন্য শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া ছাড়া অন্য কোনো উপায় নেই। শিক্ষা প্রত্যেক নর-নারীর জন্যে ফরজ। শিক্ষা ব্যতীত কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না। যে দেশের লোক যত বেশি শিক্ষিত সে দেশ তত বেশি উন্নত। মানুষের পূর্ণ বিকাশের জন্য প্রয়োজন শিক্ষা। 

শিক্ষার আলো না পেলে ব্যক্তি মানুষ যেমন বিকশিত হয় না, তেমনি দেশ ও সমাজ উন্নত হতে পারে না। আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, জাপানের মতো দেশগুলোর শতকরা ১০০ ভাগ শিক্ষিত। ফলে তারা এত উন্নত। শিক্ষার প্রসারই পারে সব সংস্কার ও জড়তা দূর করে জাতিকে গতিশীল করতে। শিক্ষা মানব উন্নয়নের প্রধান সোপান। আত্মশক্তি অর্জনের প্রধান উপায় শিক্ষা।

শিক্ষাই জাতির আত্মপরিচয়ের বাহন। কোনো জাতিকে বিশ্বদরবারে উন্নত মর্যাদাশীল জাতি হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার বিকল্প নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url