ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা(২০০ শব্দ+)

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনাটি পড়ার জন্য আজকের পোস্টটি খুঁজে পেয়েছেন। তবে কোন চিন্তা কারণ নেই। আমরা আপনাদের জন্য আজকের পোস্টটিতে ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনাটি বিস্তারিত তুলে ধরব। তাই শেষ পর্যন্ত জানতে আমাদের সাথে থাকুন।
ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ রচনা

ডিজিটাল বাংলাদেশ 

ডিজিটাল বাংলাদেশ হলো তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ যেখানে আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সকল সুবিধা ব্যবহার করে অল্প সময়ে, কম পরিশ্রমে, স্বল্প ব্যয়ে কর্ম সম্পাদন করা হবে। ডিজিটাল বাংলাদেশ ধারণাটি বাংলাদেশে প্রথম উপস্থাপন করেন আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা। ২০০৮ সালের ১২ ডিসেম্বর তাদের নির্বাচনী ইশতেহারে ভিশন:২০২১ ঘোষণার মাধ্যমে একটি বিজ্ঞানভিত্তিক কার্যকর সমাজ প্রতিষ্ঠার প্রত্যয় ব্যক্ত করা হয়। ডিজিটাল বাংলাদেশ ধারণাটি জ্ঞানভিত্তিক সমাজকে (Knowledge based society) কেন্দ্র করে প্রতিষ্ঠিত।

বাংলাদেশকে ডিজিটাল করা সম্ভব হলে e-state প্রতিষ্ঠিত হবে, যেখানে দেশের জনগণ ঘরে বসে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে নিজের কাজ করতে পারবে। যেমন: ঘরে বসে ব্যাংকে টাকা প্রদান করা, ব্যবসা করা, পড়ালেখা করা, অনলাইনে বিশ্ববিদ্যালয় ও চাকরির ফরম পূরণ করা, বিদ্যুৎ বিল প্রদানসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় কাজ। ডিজিটাল বাংলাদেশে স্বচ্ছতা থাকবে, জবাবদিহিতা থাকবে। ডিজিটাল বাংলাদেশ হবে দুর্নীতিমুক্ত। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। 

দেশের সর্বস্তরে, মন্ত্রণালয় থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যন্ত ডিজিটাল সেবা চালু করেছে। স্বল্প মূল্যে ল্যাপটপ কম্পিউটার প্রদান করছে, মুখস্থবিদ্যার প্রচলিত পাঠদান রীতির বদলে প্রযুক্তি-নির্ভর সৃজনশীল শিক্ষা পদ্ধতি চালু করেছে। পরবর্তী প্রজন্মকে কম্পিউটার শিক্ষায় শিক্ষিত করার জন্য দেশের প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব চালু করেছে। ডিজিটাল বাংলাদেশে সব কিছু হবে তথ্য- প্রযুক্তি নির্ভর। দেশের নিরাপত্তা বিধানের জন্য গুরুত্বপূর্ণ স্থানে ডিজিটাল ক্যামেরা (CCTV) স্থাপন করে কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url