আমার প্রিয় শখ বই পড়া অনুচ্ছেদ(২০০+ শব্দের) - বই পড়া অনুচ্ছেদ

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনার নিশ্চয়ই আমার প্রিয় শখ বই পড়া অনুচ্ছেদ রচনাটি পড়তে চাচ্ছেন। বিদায় আজকের পোস্টটিতে এসেছেন। প্রিয় পাঠক আপনারা যদি বই পড়া অনুচ্ছেদ রচনাটি পড়তে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
আমার প্রিয় শখ বই পড়া অনুচ্ছেদ
বই পড়া রচনাটি হতে চাইলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। আর বই পড়া অনুচ্ছেদটি প্রায় সকল শ্রেণীর জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং বিভিন্ন শ্রেণীর পরীক্ষায় এসে থাকে।

আমার প্রিয় শখ বই পড়া অনুচ্ছেদ

বই পড়া শ্রেষ্ঠ শখ। উৎকৃষ্ট বই মানুষকে প্রকৃত আনন্দ ও সুখ দান করে। বইয়ের মাধ্যমে আমরা সব কালের সব দেশের মহৎ মানুষের সংস্পর্শ লাভ করি। অতীত ঐতিহ্য, নানা চিন্তার অনুশীলন ও বিচিত্র ভাবধারার সাথে আমরা পরিচিত হই। মানুষের জ্ঞান-বিজ্ঞান, শিল্প-সাহিত্য বিকাশে বইয়ের ভূমিকা অনবদ্য। যুগ যুগ ধরে জ্ঞান পিপাসু মানবগোষ্ঠী তাঁর যাত্রাপথে যে বিচিত্র অভিজ্ঞতা সঞ্চয় করেছে তারই লিখিত রূপ-ই হলো বই। 

বিচিত্র ধরনের বইয়ের মাধ্যমে মানুষ নিজেকে চেনে, নিজেকে জানে, বিচিত্র অভিজ্ঞতা অর্জন করে। সেসব অভিজ্ঞতা কাজে লাগিয়ে মানুষ ব্যক্তিজীবন তথা সমাজ ও জাতীয় জীবনকে উন্নত করে, সমৃদ্ধ করে। বই মানুষকে চিরকাল দান করেছে সম্মুখে এগিয়ে চলার চিরন্তন প্রেরণা। তাই বই রচনা ও বই পাঠ মানুষের জীবনের সবচয়ে বড় আকাঙ্ক্ষা। আর অধ্যয়নই মানুষের জীবনে পরিপূর্ণতা দান করতে সক্ষম। 

বই একটি দু'টি নয় নানা বিষয়ে নানা রুচির ওপর অগণিত বই রচিত হয়েছে এবং হচ্ছে। কাজেই আমরা স্ব-স্ব রুচিমাফিক বই বেছে নিতে পারি এবং এগুলোর মধ্যে চিরকালের আনন্দ খুঁজে পেতে সক্ষম হই। একসঙ্গে বিভিন্ন বিষয়ের বই সংগ্রহ করা একার পক্ষে সম্ভব নাও হতে পারে। তাই আমাদের পাঠাগারে যেতে হবে। পাঠাগার না থাকলে সমবেত প্রচেষ্টায় গড়ে তুলতে হবে। তাতে যেমন সাহিত্য, দর্শন, বিজ্ঞানের বই থাকবে, তেমনি থাকবে ইতিহাস, ভূগোল, অর্থনীতি, রাজনীতি, নৃতত্ত্ব ও প্রত্নতত্ত্বের বই। 

বিশেষ করে আমাদের দেশ, জাতি ও সত্তাকে গভীরভাবে উপলব্ধি করতে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বই অবশ্যই পড়তে হবে। বই আমাদের সর্বোৎকৃষ্ঠ বন্ধু এবং আমাদের সবাইকে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। আর বই পড়ার মধ্য দিয়ে গ্রহণ করতে পারি অপার আনন্দ। তাই তো ভিনসেন্ট স্টারেট বলেছেন- 'When we buy a book' we buy pleasure'.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

লিংক বাংলার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url